মানবধর্ম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

লালন শাহ্-এর ‘সব লোকে কয় লালন কী জাত সংসারে’ গানটি বা কবিতাটি ‘মানবধর্ম’ কবিতা হিসেবে গৃহীত হয়েছে। এতে লালন ফকির মানুষের জাতি, ধর্ম, এবং বাহ্যিক পরিচয়ের ঊর্ধ্বে উঠে মানবতার সার্বজনীন সত্যকে তুলে ধরেছেন। এই পোস্টে মানবধর্ম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর লিখে দিলাম।

Image with Link Descriptive Text

মানবধর্ম কবিতার জ্ঞানমূলক প্রশ্ন

১। ‘মানবধর্ম’ কবিতাটির রচয়িতা কে?
উত্তর: লালন শাহ্।

২। লালন শাহ্ কী হিসেবে পরিচিত?
উত্তর: বাউল সাধক।

৩। লালন শাহ কী বিক্রি করেছেন?
উত্তর: লালন শাহ জাত বা ধর্মের ফাতা (বৈশিষ্ট্য) বিক্রি করেছেন।

৪। “সব লোকে কয় লালন কী জাত সংসারে” – এখানে ‘জাত’ কী?
উত্তর: মানুষের ধর্ম, বর্ণ, বা সামাজিক পরিচয়।

৫। লালন শাহ্ জাতি বা ধর্মকে কীভাবে দেখেন?
উত্তর: তিনি জাতি বা ধর্মকে গুরুত্ব দেন না, সব মানুষকে এক মনে করেন।

৬। “জেতের কী রূপ, দেখলাম না এ নজরে” – এখানে ‘জেত’ কী?
উত্তর: জাতি বা ধর্মের বাহ্যিক রূপ।

৭। লালন শাহ্-এর মতে, মানুষের আসল পরিচয় কী?
উত্তর: মনুষ্যধর্ম বা মানবতা।

৮। “কেউ মালা, কেউ তসবি গলায়” – এখানে ‘মালা’ এবং ‘তসবি’ কী নির্দেশ করে?
উত্তর: মালা হিন্দু ধর্মের, আর তসবি ইসলাম ধর্মের প্রতীক।

৯। লালন শাহ্-এর মতে, মালা বা তসবি কী প্রমাণ করে?
উত্তর: এগুলো শুধু বাহ্যিক চিহ্ন, মানুষের প্রকৃত পরিচয় নয়।

১০। “যাওয়া কিংবা আসার বেলায় জেতের চিহ্ন রয় কার রে” – এখানে ‘যাওয়া কিংবা আসা’ কী?
উত্তর: জন্ম ও মৃত্যু।

১১। লালন শাহের মতে, জগতে কী নিয়ে গর্ব করে?
উত্তর: জগতে ধর্ম বা জাত নিয়ে গর্ব করে।

১২। জন্ম বা মৃত্যুর সময় কী থাকে না?
উত্তর: জন্ম বা মৃত্যুর সময় ধর্ম বা জাতের চিহ্ন থাকে না।

১৩। “মূলে এক জল, সে যে ভিন্ন নয়” – এখানে ‘জল’ কী নির্দেশ করে?
উত্তর: মানুষের মৌলিক একতা বা মানবতা।

১৪। লালন শাহ্-এর মতে, মানুষের ভিন্নতা কোথায়?
উত্তর: মানুষের ভিন্নতা শুধু বাহ্যিক পরিচয় বা পাত্র-অনুসারে।

১৫। “জগৎ বেড়ে জেতের কথা, লোকে গৌরব করে যথা তথা” – ‘জেতের কথা’ বলতে কী বোঝায়?
উত্তর: জাতি বা ধর্মের বিভেদ।

১৬। লালন শাহ্ জাতি বা ধর্মের গৌরবকে কীভাবে দেখেন?
উত্তর: তিনি এটিকে অর্থহীন মনে করেন।

১৭। “লালন সে জেতের ফাতা বিকিয়েছে সাধ বাজারে” – ‘জেতের ফাতা’ কী?
উত্তর: জাতি বা ধর্মের বিভেদ।

১৮। লালন শাহের মতে, মানুষের মধ্যে পার্থক্য কী?
উত্তর: মানুষের মধ্যে প্রকৃত কোনো পার্থক্য নেই, পার্থক্য শুধু বাহ্যিক পরিচয়ে।

১৯। লালন শাহ্-এর দর্শনের মূল বক্তব্য কী?
উত্তর: সব মানুষই এক এবং সমান, জাতি বা ধর্মের বিভেদ অর্থহীন।

২০। লালন শাহ্-এর মতে, মানুষের আসল ধর্ম কী?
উত্তর: মনুষ্যধর্ম বা মানবতা।

২১। লালন শাহ কী জাত বা ধর্মের ছিলেন?
উত্তর: লালন শাহ ধর্ম বা জাতিগত পরিচয়ের ঊর্ধ্বে মানবধর্মে বিশ্বাস করতেন।

২২। লালন শাহ্-এর কবিতায় কোন ভাষার প্রভাব রয়েছে?
উত্তর: বাংলা ভাষার সহজ-সরল ও আঞ্চলিক রূপ।

২৩। লালন শাহের মতে, জাত বা ধর্মের রূপ কী?
উত্তর: লালন শাহ বলেছেন, তিনি জাত বা ধর্মের রূপ কখনো দেখেননি।

২৪। লালন শাহ্-এর মতে, মানুষের বিভেদের মূল কারণ কী?
উত্তর: বাহ্যিক পরিচয় ও সামাজিক কৃত্রিমতা।

২৫। লালন শাহ্-এর দর্শন কী নামে পরিচিত?
উত্তর: বাউল দর্শন।

২৬। লালন শাহ্-এর কবিতায় কোন ধরনের ছন্দ ব্যবহৃত হয়েছে?
উত্তর: লোকছন্দ বা সহজ-সরল গীতিকবিতার ছন্দ।

২৭। লালন শাহ্-এর কবিতার মূল বিষয়বস্তু কী?
উত্তর: মানবতা, সাম্য, এবং ধর্মীয় সহিষ্ণুতা।

২৮। লালন শাহের মতে, ধর্ম বা জাতের বিভেদ কী?
উত্তর: মানুষের তৈরি বিভেদ, প্রকৃত সত্য নয়।

২৯। কবিতায় “মালা” এবং “তসবি” কী বোঝায়?
উত্তর: মালা হিন্দুদের প্রার্থনার মালা, আর তসবি মুসলমানদের প্রার্থনার মালা।

৩০। “কূপজল” এবং “গঙ্গাজল” কী বোঝায়?
উত্তর: কূপজল হলো কুয়োর পানি, আর গঙ্গাজল হলো গঙ্গার পবিত্র পানি।

৩১। লালন শাহের মতে, কূপজল এবং গঙ্গাজলের মধ্যে পার্থক্য কী?
উত্তর: মূলে উভয়ই জল, পার্থক্য শুধু পাত্র বা স্থানের কারণে।

৩২। লালন শাহ্ কী ধরনের কবি ছিলেন?
উত্তর: লালন শাহ্ ছিলেন মানবতাবাদী মরমি কবি।

৩৩। লালন শাহ্ কার শিষ্যত্ব গ্রহণ করেন?
উত্তর: সাধক সিরাজ সাঁই বা সিরাজ শাহের শিষ্যত্ব গ্রহণ করেন।

৩৪। শিষ্যত্ব গ্রহণের পর লালন শাহ্ কী নামে পরিচিতি লাভ করেন?
উত্তর: লালন সাঁই বা লালন শাহ্ নামে পরিচিতি লাভ করেন।

৩৫। লালন শাহ্ গানে নিজেকে কী হিসেবে উল্লেখ করেছেন?
উত্তর: ফকির লালন হিসেবে উল্লেখ করেছেন।

৩৬। লালন শাহ্ কীভাবে তাঁর দর্শন প্রকাশ করেন?
উত্তর: গানের মাধ্যমে তাঁর দর্শন প্রকাশ করেন।

৩৭। লালন শাহ্ কতটি গান রচনা করেন?
উত্তর: সহস্রাধিক গান রচনা করেন।

৩৮। লালন শাহ্ কখন মৃত্যুবরণ করেন?
উত্তর: ১৮৯০ খ্রিষ্টাব্দে মৃত্যুবরণ করেন।

৩৯। লালন শাহ্ কোথায় মৃত্যুবরণ করেন?
উত্তর: কুষ্টিয়ার ছেউরিয়ায় মৃত্যুবরণ করেন।

    Related Posts

    Leave a Comment